একটি ফুলের মৃত্যু

একটি ফুলের মৃত্যু

#অয়ন_দাস

আমি এক বনফুল
অনাদৃত, অবহেলিত, নিপিড়িত
তোমাদের বাড়ির বাগানে আস্তাকুড়েতেই
আমার জন্ম ও বেড়ে ওঠা।
কেউ কখনো যত্ন করেনি আমায়,
বাগানে লাগানো শখের ফুল গাছ গুলির মত।
বরঞ্চ আমি
বহুবার হয়েছি পদদলিত।
কতবার পাশ দিয়ে চলে গেছো
কিন্তু একবারও ফিরে তাকিয়ে কৌতূহল দেখাও নি।
কে আমি, কি-ই বা নাম,
জানতে চাও নি কখনো।

সময়ের সাথে সাথে একদিন আমি পরিপূর্ণতা লাভ করলাম।
প্রকৃতির নিয়মে এল রূপ, যৌবন।
তখন তোমাদের নজর পড়লো আমার উপর।
প্রথম বার আমার তারিফ করলে তুমি।
প্রজাপতি, ভ্রমরেরা যখন আমার মধু লুঠ করত
ফুলের সাথে প্রজাপতির প্রেম নিয়ে
কবিতা লিখেছো তুমি।
কিন্তু কখনো ভাবনি আমার ইচ্ছের কথা।

দুর্বলের উপর সবলের অত্যাচার হয়ে এসেছে চিরকাল,
তেমনি আমার নীরব প্রতিবাদ অগ্রাহ্য করে
মধু লুট করেছে ভ্রমরেরা।
আর তুমি সেটা উপভোগ করেছে।
তোমার লেখনীতে ঘটিয়েছে বিপ্লব।
কিন্তু
একটা নিরীহ নিষ্পাপ ফুল যে কত বার ধর্ষিতা হল
সেটা ভেবে দেখো নি তোমরা কেউই।

তারপর একদিন,
যখন আমার রূপ-রস-গন্ধ সবই ফুরালো,
একটি শুষ্ক, রুগ্ন ফুলের পাপড়িগুলো কবে যে ঝরে পড়লো
খেয়াল রাখলো না কেউ।
আবার সকলের মন থেকে হারিয়ে গেলাম আমি।
ঠিক যেমনটি ছিলাম আগে,
আস্তাকুড়েতে,
অজানা, অচেনা......

Comments

Popular posts from this blog

শুনুন ধর্মাবতার: নাথুরাম গডসে

21শে ফেব্রুয়ারি কেন 'মাতৃভাষা দিবস' হিসেবে পালিত হয়?